ভারতের রেলপথ বাংলাদেশের ওপর দিয়ে

 বাংলাদেশের ওপর দিয়ে তৈরি হচ্ছে ভারতের রেলপথ হলে কি হবে বলে মনে করেন?? 


আমার ধারণা ইণ্ডিয়া কখনো বাংলাদেশকে দখল করবে না। সামরিক ও ভৌগোলিকভাবে প্রত্যক্ষ 'দখল করা' অনেক হিসাবে তাদের জন্য বিরাট লস প্রজেক্ট। বিয়ে করে ঘরে তুললে স্ত্রীর অধিকার দেওয়ার বাধ্যবাধকতা থাকে, কিন্তু রক্ষিতা-গার্লফ্রেন্ড হিসেবে রেখে দিলে ইচ্ছেমতো ভোগও করা যায় আবার তেমন কোনো দায়ভার বা দায়-দায়িত্বও থাকে না।
#রেলপথ করার অবশই কারন আরো অনেক আছে
কয়েকটি সরল প্রশ্ন 


রেল যোগাযোগের যে চুক্তিতে স্বাক্ষর করা হয়েছে 

এটি কাদের পরিকল্পনা?


কারা সুবিধা ভোগ করবে?
পরিকল্পনা বাস্তবায়নে কাদের ভূমিকা থাকবে?

আচ্ছা বাংলাদেশের অভ্যন্তরে কন্ট্রোল কাদের থাকবে?

ট্রেনের চলাচলটা অবশ্যই পদ্মা সেতু ব্যবহার হয়ে চলার কথা। আচ্ছা ওয়ান ওয়েতে যখন সুপার ফাস্ট ট্রেন প্রবেশ করবে তখন দক্ষিণ বঙ্গের সাথে ঢাকার ট্রেন যোগাযোগের অবস্থাটা কেমন হবে?

ঘন্টার ঘন্টা বিলম্বের যে বিরম্বনা আর ভোগান্তি হবে সেটি কারা ভোগ করবে?

ধরেন কলকাতা থেকে একটি ট্রেন ছেড়ে বেনাপোল পার হয়ে আমাদের দেশে প্রবেশ করলো। তখন এটিকে চালানোর জন্য কাদের ট্রেনগুলো ঝিমাবে? 
পদ্মা স্টেশন ছেড়ে আসার সময় ঢাকা থেকে দক্ষিণ মুখি যাওয়ার জন্য কমলাপুরে কাদের ট্রেনগুলো ঝিমাবে?

আচ্ছা! পদ্মা ছেড়েছে ঢাকা হয়ে আগারতলা যাওয়ার রাস্তা অবশ্যই ঢাকা-বিমানবন্দর- টঙ্গী রোড হবে। তখন ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, কিশোরগঞ্জ, রাজশাহী, দিনাজপুর, খুলনার আংশিক যেসব ট্রেন এই রোডে চলাচল করে সেগুলো চলাচল স্বাভাবিক রাখতে আগত মহোদয়কে কমলাপুরে আটকে রাখা হবে নাকি অন্যদের আটকে রেখে মহোদয়ের রাস্তা ক্লিয়ার করা হবে?

মহোদয়ের রাস্তা ক্লিয়ার করার জন্য বাংলাদেশ রেলওয়ের পূর্ব পশ্চিম উভয় বিভাগের সকল ট্রেনগুলোর কি অবস্থা হবে ভেবেছেন? এই সময় যাতায়াতকারীদের ভোগান্তি কি পরিমান চরমে থাকবে তা কি অনুমান করা যায়! 

এসব বিষয় নিয়ে কারো মাথাব্যাথা নেই।
সরল প্রশ্নগুলোর কোনো উত্তর আমাদের জানা নেই।
আর কত বেকুব হয়ে থাকতে হবে তাও জানা নেই। 

إذا يئس الإنسان طال لسانه 
ك...............................

আশরাফ আলম কাসেমী নদভী


মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

রাসেল ভাইপার সাপ